দ্য শেয়ার নিউজ ডেস্ক : বিদেশে চাকরি করার সুপ্ত বাসনা কার থাকে না? অনেকেরই মনে হয় ইউরোপ, আমেরিকা কিংবা অস্ট্রেলিয়া অথবা এশিয়া মহাদেশের কোনও উন্নত দেশে গিয়ে চাকরি করলে হয়। বিদেশে চাকরিও কিন্তু কম নেই। তার অন্যতম কারণ, ভারতীয়দের অনেক ‘কম মাইনেতে’ চাকরি করিয়ে নেওয়া যায়। যদিও এই কম মাইনেটা সেই দেশের ক্ষেত্রে হতে পারে। কিন্তু, একজন ভারতীয় বিদেশে গিয়ে যে ‘কম মাইনের’ চাকরিটা করেন, তা এ দেশের ‘অনেক অনেক বেশি মাইনে’র থেকেও বেশিই বটে। কিন্তু, বিদেশে চাকরির ক্ষেত্রে বাকি সব যোগ্যতা তো নিশ্চয়ই দরকার। কিন্তু, সবথেকে বেশি দরকার বা প্রথম চাহিদা হল, আপনার প্রথম ভাষা বা ‘ফার্স্ট ল্যাঙ্গুয়েজ’টা যেন ইংরেজি হয়। এবং তার উচ্চারণও যেন সেই দেশের মতো করে হয়। এই প্রাথমিক শর্ততেই অনেকে ফেল করে যান। কিন্তু, এবার তাঁদের জন্য তো বটেই বিদেশে চাকরি করতে চাওয়া বাংলার সব মানুষের জন্য এলো দুর্দান্ত সুযোগ।

কারণ, এই কলকাতাতেই রয়েছে ILCA বা ইন্টার ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কেরিয়ার অ্যাকাডেমি (Inter Language And Career Academy)। যাঁরা কিন্তু বিদেশে চাকরি করতে ইচ্ছুক প্রার্থীদের ঘষে-মেজে একেবারে যোগ্য করে তোলে। ইন্টার ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কেরিয়ার অ্যাকাডেমির সিনিয়র ম্যানেজার এবং এইচওডি ডঃ উতসব দত্ত বলছিলেন, ‘তিন মাসের ছোট্ট কোর্সও যেমন রয়েছে। ৩০০ ঘণ্টার কোর্স রয়েছে। তেমনই রয়েছে এক বছরের কোর্সও। এই কোর্স করার পর ইচ্ছুক প্রার্থী বিদেশে শিক্ষক হিসেবে চাকরি তো পেতে পারেনই। এছাড়াও বিভিন্ন দেশের দূতাবাসগুলিতে চাকরি পাওয়া খুব সহজ হয়ে যায় এখানে কোর্স করলে। প্রার্থীর যদি যোগ্যতা থাকে তাহলে, তাঁকে একেবারে চাকরি পাইয়ে দেওয়ার মতো চকচকে করে তুলবো আমরা।’ ইন্টার ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কেরিয়ার অ্যাকাডেমির ডিরেক্টররা হলেন, ডঃ অমৃত দাস, কৌশিক গঙ্গোপাধ্যায় ও গুজরাটের ডঃ মণীশ।

প্রসঙ্গত, ইন্টার ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কেরিয়ার অ্যাকাডেমির ব্র্যান্ড অ্যম্বাসাডর হলেন পরমব্রত চট্টপাধ্যায়। তাঁকে নিয়েই সম্প্রতি হল ইন্টার ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কেরিয়ার অ্যাকাডেমির বিজ্ঞাপনের শুটিং। এরকম একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতে পেরে খুশি অভিনেতাও। ইন্টার ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কেরিয়ার অ্যাকাডেমি সম্পর্কে আরও বিশদে জানতে ফোন করুন 033 40292737 নম্বরে।