দ্য শেয়ার নিউজ ডেস্ক : লকডাউনে ওজন বেড়ে গেছে। সামনেই পুজো। নিজেকে আবার সাজিয়ে নেওয়ার এই তো সময়। আর বাকি একমাসও নয়। কিভাবে নিজেকে সাজিয়ে নেবেন পরামর্শ দিলেন শখের অভিনেত্রী কর্পোরেট চাকুরীজীবী সুদীপা ঘোষাল। সুদীপা ঘোষালের মতে এই পদ্ধতিগুলো একটু মেনে চললেই, আপনি কমিয়ে নিতে পারবেন নিজের ওজন। থাকবেন ফিট। একেবারে তরতাজা। আর শরীর যদি ফিট থাকে, তাহলে আপনার সৌন্দর্যও বাড়বে বইকি। আমরা বরং, একঝলকে দেখে নিই সুদীপার পরামর্শগুলো।

১) নিয়ম করে দৈনন্দিন ব্যায়াম করুন। নিজেকে ফিট রাখতে বা ওজন কমাতে নিয়মিত ব্যায়াম করার কোনও বিকল্প নেই। শুধু মাথায় রাখবেন, কাজটা শখে এক-দুদিন করার নয়। ধারাবাহিকভাবে নিয়মিত করে যেতে হবে।

২) আপনি কি মিষ্টি খেতে খুব ভালবাসেন? তাহলেই সর্বনাশ। এখন মিষ্টি জাতীয় খাবার একদম এড়িয়ে চলুন। কারণ, মিষ্টিও খেয়ে যাবেন গোগ্রাসে। আবার নিজেকে মোটাও হতে দেবেন না। দুটো এক সঙ্গে হবে না কিন্তু।

৩) বেশি করে প্রোটিন জাতীয় খাবার খান। তাহলে সব সময় খাওয়ার ইচ্ছে কমে যাবে। খাবার সময়ই খাবার খান। সবসময় মুখ চালালে, শরীরও তো নিজের মতো করে চলতে থাকবে। আপনার কথা অনুযায়ী চলবে কেন?

৪) মাথায় রাখবেন, না খেয়ে বা কম খেয়ে রোগা হওয়া যায় না। সুষম আহারই আসল। তাই নিজের খাদ্যাভাস বদলান।

৫) ভাজা জাতীয় খাবার এড়িয়ে চলুন। বাড়ির খাবারেও তেল কম দিন। তেল জাতীয় খাবার হয়তো আপনার মুখে স্বাদ এনে দেয়। কিন্তু, এই খাবার নিয়মিত খেতে থাকলে, শরীর আর ফিট থাকবে কীভাবে! তবে, মন ভালো রাখতে সপ্তাহে একদিন একটু আধটু অনিয়ম চলতেই পারে। কিন্তু, ওইটুকুই। এর বেশি একদম নয়।

৬) দৈনন্দিন ব্যায়ামে মন ভালো থাকে। সেটাই সুস্থ শরীরের অন্যতম চাবিকাঠি। তাই এই পরামর্শগুলো মেনে চলুন। ভালো থাকুন, সুস্থ থাকুন। পুজোর সময় হয়ে উঠুন আকর্ষণীয়।